Saturday, July 27, 2024

আজকের আলোচিত ৫

spot_img

এ সম্পর্কিত আরও

বাড়তি কর পরিশোধে বেশি আয়ের পরও কম মুনাফা আইডিএলসির

চলতি বছরের প্রথম তিন মাসে কর–পরবর্তী মুনাফা করেছে ৩৫ কোটি টাকা আইডিএলসি ফাইন্যান্স। গত বছরের একই সময়ের তুলনায় ব্যাংকবহির্ভূত এই আর্থিক প্রতিষ্ঠানটির মুনাফা এক কোটি টাকা বেড়েছে। গত বছরের প্রথম ৩ মাসে প্রতিষ্ঠানটি মুনাফা করেছিল ৩৪ কোটি টাকা।

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি হিসেবে আইডিএলসি আজ সোমবার চলতি বছরের প্রথম প্রান্তিকের যে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে, সেখান থেকে এ তথ্য পাওয়া গেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে শেয়ারধারীদের মুনাফা এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটি গত বছরের একই সময়ে তুলনায় ভালো ব্যবসা করেছে। এ সময়ে কোম্পানিটির সুদ আয় বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগের বিপরীতেও ভালো আয় করেছে। আবার ঋণের বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশনিংও কমেছে। এতে প্রতিষ্ঠানটির আয় গত বছরের একই সময়ের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। কিন্তু কর বাবদ খরচ বেড়ে যাওয়ায় আয়ের তুলনায় মুনাফা ততটা বাড়েনি।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে আইডিএলসি ঋণের সুদ বাবদ ৩৩৪ কোটি টাকা আয় করেছে। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৯৯ কোটি টাকা। সেই হিসাবে ১ বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির সুদ বাবদ আয় ৩৫ কোটি টাকা বা প্রায় ১২ শতাংশ বেড়েছে। সুদ আয় বৃদ্ধির পাশাপাশি আমানত ও ঋণের বিপরীতে সুদ পরিশোধও বেড়েছে। গত জানুয়ারি–মার্চ সময়কালে প্রতিষ্ঠানটি আমানত ও ঋণের সুদ বাবদ পরিশোধ করেছে ২০৬ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৭৩ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে এ খাতে আইডিএলসির খরচ বেড়েছে ৩৩ কোটি টাকা।

সাধারণত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যক্তি আমানতের পাশাপাশি প্রাতিষ্ঠানিক আমানত ও ব্যাংক থেকে ঋণ নিয়ে বেশি সুদে তা বিতরণের মাধ্যমে ব্যবসা পরিচালনা করে। এ কারণে ব্যাংকের তুলনায় ঋণ ও আমানতে বেশি সুদ গুনতে হয় আর্থিক প্রতিষ্ঠানকে।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি–মার্চ সময়কালে আইডিএলসি কর বাবদ পরিশোধ করেছে প্রায় ২৯ কোটি টাকা, গত বছরের একই সময়ে এ খাতে প্রতিষ্ঠানটির খরচ ছিল সাড়ে ১১ কোটি টাকা। সেই হিসাবে, কর বাবদ আইডিএলসির খরচ বেড়েছে সাড়ে ১৭ কোটি টাকা বেড়েছে। এ কারণে কর–পূর্ববর্তী কোম্পানিটি যে মুনাফা করেছিল বাড়তি করের কারণে কর পরিশোধের পর তা অনেকাংশে কমে গেছে।

আইডিএলসি জানিয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে বিনিয়োগের বিপরীতে প্রতিষ্ঠানটির আয় বেড়ে প্রায় দ্বিগুণ হয়ে গেছে। গত জানুয়ারি–মার্চে আইডিএলসি এ খাত থেকে আয় করেছে প্রায় ১১ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৬ কোটি টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বাধিক পঠিত