Sunday, June 23, 2024

আজকের আলোচিত ৫

spot_img

এ সম্পর্কিত আরও

আইপিডিসির মুনাফা বাড়ল যে কারণে

চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) ১ কোটি ৮৩ লাখ টাকা কর–পরবর্তী মুনাফা করেছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ কোটি ৫১ লাখ টাকা। সেই হিসাবে গত বছরের চেয়ে এ বছরের প্রথম তিন মাসে আর্থিক প্রতিষ্ঠানটির মুনাফা ৩২ লাখ টাকা বা ২১ শতাংশ বেড়েছে।
আইপিডিসি ফাইন্যান্স আজ রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তাদের মুনাফার এ তথ্য বিনিয়োগকারীদের জানিয়েছে। পাশাপাশি তারা চলতি বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের তথ্যও প্রকাশ করেছে। ওই আর্থিক প্রতিবেদন থেকে মুনাফার এ তথ্য পাওয়া গেছে।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কোম্পানিটির পরিচালন আয় কমে যাওয়ার পরও মুনাফা বেড়েছে মূলত ঋণের বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশনিং কমে যাওয়ায়। চলতি বছরের প্রথম তিন মাসে আইপিডিসি ফাইন্যান্স তাদের ঋণের বিপরীতে প্রভিশনিং করেছে ১৮ কোটি ২২ লাখ টাকা। গত বছরের একই সময়ে প্রভিশনিংয়ের পরিমাণ ছিল সাড়ে ২৩ কোটি টাকা। সেই হিসাবে এ বছর কোম্পানিটির প্রভিশনিং বাবদ খরচ কমেছে সোয়া ৫ কোটি টাকার বেশি। এ কারণে মুনাফা বেড়েছে।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে আইপিডিসির পরিচালন আয় ছিল ৬৬ কোটি টাকা। গত বছরের একই সময়ে যা ছিল ৭১ কোটি টাকা। কোম্পানিটির আমানত ও ঋণের সুদ পরিশোধ বাবদ খরচ বেড়ে যাওয়ায় পরিচালন আয় কমে গেছে। গত জানুয়ারি-মার্চ সময়ে আইপিডিসি আমানত ও ঋণের সুদ বাবদ পরিশোধ করেছে ১৪৮ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১১৩ কোটি টাকা। সেই হিসাবে গত বছরের চেয়ে এই খাতে প্রতিষ্ঠানটির খরচ বেড়েছে প্রায় ৩৫ কোটি টাকা। গত জুলাই থেকে বাংলাদেশ ব্যাংক ঋণের বেঁধে দেওয়া সুদহার তুলে নেয়। এতে আর্থিক খাতে ঋণের সুদ বেড়ে যায়। ঋণের সুদ বৃদ্ধির পাশাপাশি আমানতের সুদও বৃদ্ধি পায়। ফলে আমানত নিতে ও ঋণের সুদ পরিশোধে গত বছরের চেয়ে বেশি অর্থ খরচ করতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

সাধারণত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যক্তি আমানতের পাশাপাশি প্রাতিষ্ঠানিক আমানত ও ব্যাংক থেকে ঋণ নিয়ে বেশি সুদে তা বিতরণের মাধ্যমে ব্যবসা পরিচালনা করে। এ কারণে ব্যাংকের তুলনায় ঋণ ও আমানতে বেশি সুদ গুনতে হয় আর্থিক প্রতিষ্ঠানকে। তাই এ দুই খাতে খরচ বেড়ে যাওয়ায় পরিচালন আয় কমে গেছে আইপিডিসির। যদিও গত বছরের চেয়ে চলতি বছরের প্রথম তিন মাসে বিনিয়োগ থেকে প্রতিষ্ঠানটির আয় বেড়ে দ্বিগুণ হয়েছে। গত বছরের প্রথম তিন মাসে আইপিডিসির বিনিয়োগ থেকে আয় ছিল সোয়া ৫ কোটি টাকার বেশি। এ বছর তা বেড়ে ১০ কোটি টাকা ছাড়িয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বাধিক পঠিত