শুক্রবার, জানুয়ারী 27, 2023

স্থগিত হচ্ছে না জাপান রোড শোঃ হবে নির্দিষ্ট সময়েই

পুঁজিবাজার রিপোর্টঃ নির্দিষ্ট সময়েই হতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জাপান রোড-শো। তবে প্রধানমন্ত্রীর অনুপস্থিতে সংক্ষিপ্ত করা হয়েছে অনুষ্ঠান সূচি। বিষয়টি পুঁজিবাজার ডটকমকে নিশ্চিত করেছে বিএসইসি’র ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম।

পুঁজিবাজারে বিনিয়োগ আকৃষ্ট করতে এ ‘রোড শো’ করতে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আন্তর্জাতিক অঙ্গনে দেশের পুঁজিবাজারের পরিধি এবং জাপান প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য এই উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এর আগে জাপানে কোভিড পরিস্থিতির সাথে সাথে রাজনৈতিক অবস্থার অবনতি ঘটায় স্থগিত হয়েছে প্রধানমন্ত্রীর জাপান সফর, সেই সাথে পেছানো হয়েছিল জাপানের রোড শো।

‘ইনভেস্টমেন্ট ফ্ল্যাশ মব: নেটওয়ার্কিং ডিনার’ শিরোনামে ২৯ নভেম্বর টোকিওর হোটেল এএনএ ইন্টারকন্টিনেন্টালে হতে যাওয়া এ রোড শোতে জাপানের বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারদের কাছে পুঁজিবাজারসহ সার্বিক অর্থনীতির বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

এবারের আয়োজনে দেশের পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে কিছু বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। পুঁজিবাজারে সরাসরি বিনিয়োগের কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হবে। দেশের পুঁজিবাজারে বিনিয়োগের উপযুক্ত স্থান হিসেবে চিহ্নিত করার জন্য বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ও শহরগুলোতে ধারাবাহিক রোড শো করার পরিকল্পনা করা হয়েছে।

এবারের রোড শো’তে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নেবেন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, বিভিন্ন ব্যবসায়িক প্রতিনিধি, শেয়ারবাজার সংশ্লিষ্টসহ বিভিন্ন খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তি রোড শো’তে উপস্থিত থাকবেন।

আর মূল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবউদ্দিন আহমেদ। এছাড়াও বক্তব্য রাখবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বিডার (বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ) চেয়ারম্যান লোকমান হোসাইন মিয়া।

উল্লেখ্য, জাপানের রাজনীতিতে অস্থিরতা চলছে। গত এক মাসে জাপানের তিন মন্ত্রীর পদত্যাগের খবর প্রকাশিত ও সম্প্রচারিত হওয়ার পর প্রধানমন্ত্রীর জাপান সফর পেছানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সর্বশেষ গত রবিবার জাপানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী মিনোরু তেরাডা পদত্যাগ করেন। তাছাড়া ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির রাতের ভোট বিষয়ক একটি বক্তব্য নিয়ে বাংলাদেশের রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে রীতিমতো তোলপাড় চলছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘জাপানে বর্তমানে অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যা চলছে এবং আমরা পরিস্থিতিটি পর্যবেক্ষণ করছি।’

তিনি বলেন, ‘জাপানে কোভিড-১৯ পরিস্থিতি আরেকটি ইস্যু। এর ফলে বাংলাদেশি প্রতিনিধি দলের সেখানে চলাচলের ওপর বিধিনিষেধ থাকতে পারে, যেখানে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে বেশি সংখ্যক ব্যবসায়ী জাপান সফরের কথা। এখানে যদি সবার কোয়ারেন্টাইন করতে হয়, এটি সম্ভব হবে না। এ ছাড়া জাপানে সরকারের মধ্যেও একটু অসুবিধা চলছে। ’

উল্লেখ্য, প্রথম দফায় দুবাইতে, দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ড ও চতুর্থ দফায় যুক্তরাজ্যে সফলতার সঙ্গে রোড শো সম্পন্ন করেছে বিএসইসি। এসব দেশের রোড শোতে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডাররা অংশ নেন। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত অতিথিরা বিভিন্ন সেক্টর নিয়ে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। সেখানে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সরকারের বিনিয়োগবান্ধব নীতি, পুঁজিবাজার ও সার্বিক অর্থনীতির পরিস্থিতি এবং এফডিআই’র বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতা অতিথিদের সামনে তুলে ধরা হয়।

এছাড়া দেশের পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরা হয়। বিশেষ করে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা কীভাবে পুঁজিবাজারে সরাসরি বিনিয়োগ করবেন তার কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হয়।

spot_img

অন্যান্য সংবাদ