শুক্রবার, জানুয়ারী 27, 2023

আরএন স্পিনিংয়ের পরিচালকের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত

পুঁজিবাজার ডেস্কঃ শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আরএন স্পিনিং মিলের সাবেক পরিচালক কিম জং সুকের বিরুদ্ধে সার্টিফিকেট মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, সম্প্রতি আরএন স্পিনিংয়ের পাঁচ পরিচালককে ১ কোটি টাকা জরিমানা করে বিএসইসি। এর মধ্যে কিম জং সুককে জরিমানা করা হয় ১০ লাখ টাকা। জারিমানার টাকা পরিশোধ না করায় তার বিরুদ্ধে সরকারি দাবি আদায় আইন, ১৯১৩ এর বিধান অনুযায়ী মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

সম্প্রতি ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের জেনারেল সাটিফিকেট অফিসারের কাছে এ সংক্রান্ত একটি আবেদন জানিয়েছে বিএসইসি।

আবেদনে উল্লেখ করা হয়েছে, আরএন স্পিনিং মিলের পরিচালক কিম জং সুক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২সিসি এর অধীনে ২০০৯ সালের ৫ অক্টোবর জারি করা নির্দেশনার শর্ত ৬ এর বি, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকসন ১৮ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২সিসি এর অধীনে ২০০৯ সালের ৫ অক্টোবর জারি করা নির্দেশনার শর্ত ১৩ ও ১৬ লঙ্ঘন করেছেন।

বিএসইসি আবেদনে জানায়, আইন লঙ্ঘনের কারণে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২২ মোতাবেক কমিশন কর্তৃক বর্ণিত ব্যক্তির ওপর ১০ লাখ টাকা জরিমানা আরোপ করা হয়েছে। জরিমানা পরিশোধ না করায় তা আদায়ের লক্ষ্যে সার্টিফিকেট মামলা দায়ের করার নিমিত্তে এ সংক্রান্ত রিকিউজিশন প্রেরণ করা হয়।

বর্ণিত ব্যক্তির বিরুদ্ধে একটি সার্টিফিকেট মামলা আমলে নিয়ে সরকারি পাওনা হিসেবে দাবিকৃত ১০ লাখ টাকা সরকারি দাবি আদায় আইন, ১৯১৩ এর বিধান অনুযায়ী আদায়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে বিএসইসি।

এর আগে চলতি বছরের জুন মাসে রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে সংগৃহিত অর্থের ব্যবহারে অনিয়ম, বিপুল পরিমাণ অর্থ নগদ লেনদেন এবং একই গ্রুপের বিভিন্ন কোম্পানির মধ্যে লেনদেন সংক্রান্ত তথ্যাদি দেখাতে না পারায় আরএন স্পিনিং মিলের পাঁচ পরিচালককে ১ কোটি টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

অভিযুক্তদের মধ্যে রয়েছেন আরএন স্পিনিং মিলের চেয়ারম্যান মো. হুমায়ুন কবির, ব্যবস্থাপনা পরিচালক মেজর (অব.) একেএম হাফিজ আহমেদ, পরিচালক কিম জং সুক, শিরিন ফারুক ও আব্দুল কাদের ফারুক।

spot_img

অন্যান্য সংবাদ