শুক্রবার, জানুয়ারী 27, 2023

পরিচালক ঋণখেলাপি, ‘মার্কেট মেকার’ হচ্ছে না সাকিব-হিরুর মোনার্ক

পুঁজিবাজার ডেস্কঃ শেয়ারবাজারে মার্কেট মেকার হিসেবে কাজ করতে চায় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস। সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেকহোল্ডার হিসবে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে এ বিষয়ে আবেদন জানিয়েছে। আর প্রতিষ্ঠানটির সক্ষমতা যাচাই করে নিবন্ধন সনদ প্রদানের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) সুপারিশ করেছে ডিএসই। তবে প্রতিষ্ঠানটির পরিচালক জাভেদ এ মতিন ঋণখেলাপী হওয়ায় সাকিবের মোনার্ক হোল্ডিংসের মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদানের কাজ স্থবির হয়ে গেছে।

সম্প্রতি ডিএসইর কাছে বিএসইসি এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে বলে বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে। একইসঙ্গে মোনার্ক হোল্ডিংসের পরিচালক জাভেদ এ মতিনকেও বিষয়টি জানানো হয়েছে।

জানা গেছে, মার্কেট মেকার হিসেবে কাজ করার আবেদনের পরিপ্রেক্ষিতে মোনার্ক হোল্ডিংসের পরিচালকদের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) ক্লিয়ারেন্স পেতে বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি দেয় বিএসইসি। ওই চিঠির পরিপ্রেক্সিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সিআইবি থেকে মোনার্ক হোল্ডিংসের পরিচালক জাভেদ এ মতিনের ঋণখেলাপীর বিষয়টি নিশ্চিত করে। এরপরই প্রতিষ্ঠানটির মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদানের কাজ আটকে দিয়েছে বিএসইসি।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়, মোনার্ক হোল্ডিংসের মার্কেট মেকার রেজিস্ট্রেশন সার্টিফিকেট প্রদানের বিষয়ে ডিএসইর কাছ থেকে গত ১৪ সেপ্টেম্বর পাঠানো চিঠি ১৫ নভেম্বর বিএসইসির কাছে এসেছে। এ বিষয়ে গত ১১ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্ট হাতে পেয়েছে বিএসইসি। রিপোর্ট অনুসারে জানা গেছে, মোনার্ক হোল্ডিংসের পরিচালক জাভেদ এ মতিন একজন ঋণখেলাপি।

এর আগে গত ১৪ নভেম্বর বিএসইসিতে পাঠানো ডিএসইর চিঠিতে জানানো হয়, মোনার্ক হোল্ডিংস ডিএসইর সদস‌্যভুক্ত ট্রেকহোল্ডার (ট্রেক নম্বর- ২৫২)। গত ৮ মে প্রতিষ্ঠানটি ডিএসইতে মার্কেট মেকারের নিবন্ধনের জন‌্য আবেদন জানিয়েছে। ওই আবেদনের ভিত্তিতে ডিএসই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ এর প্রয়োজনীয় কল শর্ত পূরণ করেছে কি-না তা যাচাই করে দেখেছে। সার্বিক দিক বেচনায় প্রতিষ্ঠানটি মার্কেট মেকার হিসাবে কাজ করার জন্য সক্ষমতা রয়েছে বলে মনে করে ডিএসই। তাই প্রতিষ্ঠানটির মার্কেট মেকারের আবেদন বিবেচনা করা যেতে পারে।

এদিকে গত ৮ মে মোনার্ক হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসান স্বাক্ষরিত আবেদনে জানানো হয়েছে, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভায় সর্ব সম্মতিতে মার্কেট মেকার হিসবে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই থরাবাহিকতায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ এর সকল শর্ত পরিচালন করে নিবন্ধন সনদ নেওয়ার জন‌্য একটি রেজোলিউশন তৈরি করা হয়েছে। এরই ধরাবাহিকতায় মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রাপ্তির জন‌্য নির্ধারিত ফরম্যাটে (শিডিউল-ফর্ম-ক) অনুযায়ী মোনার্ক হোল্ডিংসের পক্ষ থেকে ডিএসইর কাছে আবেদন করা হয়েছে। এ বিষয়ে ডিএসইর সুপারিশ প্রার্থনা করছি। এ জন‌্য প্রয়োজনীয় নথিপত্র প্রেরণ করা হয়েছে। সার্বিক দিক বিবেচনা করে মোনার্ক হোল্ডিংসকে মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করার জন‌্য বিনীতি অনুরোধ জানাচ্ছি।

জানা গেছে, মোনার্ক হোল্ডিংস লিমিটেড প্রতিষ্ঠিত হয় ২০২০ সালের ১৯ অক্টোবর। কোম্পানিটির পরিচালনা পর্ষদে চেয়ারম্যান হিসেবে সাকিব আল হাসান, ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসান (সমবায় অধিদপ্তরের উপ-নিবন্ধক ও বিনিয়োগকারী মো. আবুল খায়ের হিরুর স্ত্রী), পরিচালক জাভেদ এ মতিন ও পরিচালক আবুল কালাম মাতবর (মো. আবুল খায়ের হিরুর বাবা) রয়েছেন। কোম্পানিটির মোট পরিশোধিত মূলধন ১০ কোটি টাকা। কোম্পানিটির শেয়ার সংখ্যা ১০ লাখ, যার প্রতিটির মূল্য ১০০ টাকা করে।

spot_img

অন্যান্য সংবাদ