বুধবার, নভেম্বর 30, 2022

স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচনে ভারতের প্রতিনিধি দল ঢাকায়

পুঁজিবাজার ডেস্কঃ ভারতের ত্রিপুরার আগরতলাবাসীর উদ্যোগে প্রকাশিত ‘বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তীবর্ষ আন্তর্জাতিক স্মারকগ্রন্থ’র মোড়ক উন্মোচন উপলক্ষে ভারত থেকে ৪২ জনের একটি দল ঢাকায় এসেছে। মঙ্গলবার দুপুরে তারা ঢাকায় পৌঁছান। এ সময় তাদের ফুল দিয়ে বরণ করে নেয় ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী আন্তর্জাতিক উদযাপন পর্ষদ’।
আগামী শুক্রবার ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলার প্রধান মিলনায়তনে এ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।
মঙ্গলবার থেকে শনিবার পাঁচদিন ভারতের প্রতিনিধি দলটি মোট ১১টি অনুষ্ঠানে অংশগ্রহণ করবে।
এর আগে, ২০১৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে একই রকমের আরেকটি আন্তর্জাতিক স্মারকগ্রন্থ প্রকাশ করেছিল আগরতলাবাসী। একই বছরের ১১ অক্টোবর ওই স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছিল ঢাকার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে।
এরআগে মঙ্গলবার সকাল দশটায় আখাউড়া শহরে একটি চাইনিজ রেস্টুরেন্টে দুই দেশের পারস্পরিক সম্মাননা প্রদান করা হয়। আর সন্ধ্যা ৬টায় ঢাকার গুলিস্তানে অলিম্পিক স্টেডিয়াম মিলনায়তনে ‘পাচারের শিকার মানব উদ্ধার ও শিশু সুরক্ষা সংস্থা’র আয়োজনে সম্মাননা দেওয়া হয়।
আজ বুধবার সকাল নয়টায় হোটেল রয়েল প্যালেসের কনফারেন্স হলে প্রতিধ্বনি সাহিত্য সংস্কৃতি সংসদের আয়োজনে আলাপচারিতা ও মতবিনিময় অনুষ্ঠান। সকাল ১১টায় একই স্থানে ভারতীয় লেখক কবি শিল্পী সাহিত্যিকদের অভ্যর্থনা জানাবে উষসী সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। বিকেল তিনটায় সেগুন বাগিচায় শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে ভারতীয় প্রতিনিধি দলকে স্বাগত ও সম্মাননা জানাবে বাংলাদেশ-ভারত-নেপাল ‘ইতিহাস মঞ্চ’।
বৃহস্পতিবার সকাল ৯টায় হোটেল রয়েল প্যালেসের কনফারেন্স হলে ঢাকার বিশিষ্ট কয়েকজন লেখক-কবির সঙ্গে ভারতীয় লেখক, কবি ও শিল্পীদের আলাপচারিতা। বিকেল ৪টায় সেগুন বাগিচায় চট্টগ্রাম ভবনের চট্টগ্রাম সমিতি মিলনায়তনে বঙ্গবন্ধু জন্মশতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী আন্তর্জাতিক উদযাপন পর্ষদের আয়োজনে বাংলাদেশ-ভারতের লেখক, কবি, শিল্পী ও সাহিত্যিকদের মধ্যে পারস্পরিক সম্মাননা প্রদান অনুষ্ঠান।
শুক্রবার সকাল ৯টায় হোটেল রয়েল প্যালেসের কনফারেন্স হলে ভারতের লেখক, কবি, শিল্পী ও সাহিত্যিকদের সঙ্গে রিবন্ডিং বাংলাদেশের আলাপচারিতা। বিকেল চারটায় বঙ্গবন্ধু জন্মশতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী আন্তর্জাতিক উদযাপন পর্ষদ আয়োজিত ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে এ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান।
শনিবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবে একটি গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান। সন্ধ্যা ৬টায় একই স্থানে কৃষ্টি বন্ধনের বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সঙ্গে কৃষ্টি বন্ধন ভারতীয় কমিটির মিলনমেলা।
আগামী রবিবার সকালে ভারতের প্রতিনিধি দলটি ঢাকা ত্যাগ করবে।

বিশিষ্ট শিক্ষাবিদ ড. দেবব্রত দেবরায়ের নেতৃত্বে ভারতের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- স্বর্ণিমা রায় (সংগীত শিল্পী, আগরতলা), ড. মুজাহিদ রহমান (প্রধান সম্পাদক, আন্তর্জাতিক স্মারকগ্রন্থ), ড. আশিস কুমার বৈদ্য (বিশিষ্ট প্রাবন্ধিক, আগরতলা), অনিল কুমার নাথ (কবি, আগরতলা), গৌরাঙ্গ চন্দ্র দেবনাথ(কবি, আগরতলা), মৃণাল কান্তি পণ্ডিত (কবি, আগরতলা), নিয়তি রায় বর্মণ (কবি ও প্রাবন্ধিক, আগরতলা), বিশ্বজিৎ রায় চৌধুরী (কবি, আগরতলা)।
মৌসুমী কর (কবি, আগরতলা), ড. অপর্না গাঙ্গুলি (সংগীত শিল্পী, আগরতলা), শিবানী ভট্টাচার্য (কবি, আগরতলা), ড. মুস্তাফা কামাল (শিক্ষাবিদ,আগরতলা), পান্থ দাস (কবি, আগরতলা), রাজীব চ্যাটার্জি (সংগীত শিল্পী, আগরতলা), সুস্মিতা চ্যাটার্জি (সংগীত শিল্পী, আগরতলা), ড. কান্তা দেব (ক্রীড়াবিদ, আগরতলা), নির্মল দেব (চিত্রশিল্পী, আগরতলা), গৌর দাস (সংগীত শিল্পী, আগরতলা), শিউলি দেব ভট্টাচার্য (সংগীত শিল্পী, আগরতলা)।
সুচিত্রা দাস (কবি, আগরতলা), সঞ্জীব রায় চৌধুরী (উদ্যোগপতি, আগরতলা), অমিত ভৌমিক (সাংবাদিক, আগরতলা), তৃষা রায় চৌধুরী (আগরতলা), মনিদীপা রায় দে (সংগীত শিল্পী, আগরতলা) প্রিয়তিষা দেবরায় (সংগীত শিল্পী, আগরতলা), শ্যামল কান্তি দে (কবি আগরতলা), পাঞ্চালি দেববর্মন (নৃত্য শিল্পী, আগরতলা), বরুন চক্রবর্তী (কবি, পশ্চিমবঙ্গ), বিধানেন্দু পুরকাইত (কবি, পশ্চিমবঙ্গ), স্বপন কুমার রায় (কবি, পশ্চিমবঙ্গ)।
দিলীপ প্রামাণিক (কবি, পশ্চিমবঙ্গ), অরবিন্দ সরকার (কবি, পশ্চিমবঙ্গ), কেতকী প্রসাদ রায় (কবি, পশ্চিমবঙ্গ), দিলীপ রায় (কথা সাহিত্যিক, পশ্চিমবঙ্গ), সেলিম দুরানি বিশ্বাস (আবৃত্তি শিল্পী, পশ্চিমবঙ্গ), সুলেখা সরকার (কবি ও গবেষক, পশ্চিমবঙ্গ), দীপশিখা চৌধুরী (আবৃত্তি শিল্পী, পশ্চিমবঙ্গ), নন্দিনী লাহা (আবৃত্তি শিল্পী, পশ্চিমবঙ্গ), মৌ পাঠক সিংহ (আবৃত্তি শিল্পী, পশ্চিমবঙ্গ), রঞ্জনা কর্মকার (আবৃত্তি শিল্পী, পশ্চিমবঙ্গ), শ্রাবন্তী চক্রবর্তী (আবৃত্তি শিল্পী, পশ্চিমবঙ্গ)।

spot_img

অন্যান্য সংবাদ