বৃহস্পতিবার, জুন 23, 2022

সিএসই-৩০ ইনডেক্সের সমন্বয়

পুঁজিবাজার ডেস্কঃ দেশের চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্সের ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স সমন্বয় করা হয়েছে। এ ইনডেক্সে নতুন করে ৮টি কোম্পানি যুক্ত হয়েছে। আর পূর্বের ৮টি কোম্পানি বাদ দেওয়া হয়েছে। এ ইনডেক্স আগামী ৩০ জুন থেকে কার্যকর হবে।

বুধবার (২২ জুন) সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিএসই-৩০ ইনডেক্সে নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো- ব্যাংক এশিয়া, বারাকা পতেঙ্গা পাওয়ার, বিএসআরএম স্টিলস, কনফিডেন্স সিমেন্ট, লিন্ডে বাংলাদেশ, মতিন স্পিনিং মিলস, পাওয়ার গ্রিড কোম্পানি ও প্রিমিয়ার সিমেন্ট মিলস।

সিএসই-৩০ ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো– আমরা নেটওয়ার্কস, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, আমান ফিড, বিবিএস ক্যাবলস, এস্কয়ার নিট কম্পোজিট, খুলনা পাওয়ার, সন্ধানী লাইফ ইন্সুরেন্স ও সিঙ্গার বাংলাদেশ।

এখানে উল্লেখযোগ্য যে, সিএসই-৩০ ইনডেক্সে অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ১৭.৫৩ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৩.০৬ শতাংশ।

সূচকে আগে থেকে আছে: বিএসআরএম লিমিটেড, ঢাকা ব্যাংক, ডোরিন পাওয়ার, ইস্টার্ন ব্যাংক, ইস্টার্ন হাউজিং, গ্রিন ডেলটা ইন্সুরেন্স, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা ব্যাংক, যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পদ্মা অয়েল, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, একমি ল্যাবরেটরিজ, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, তিতাস গ্যাস এবং উত্তরা ব্যাংক।

সিএসই-৩০ সূচকে অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর মূলধন মোট বাজার মূলধনের ১৭ দশমিক ৫৩ শতাংশ এবং এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৩ দশমিক ০৬ শতাংশ।

spot_img

অন্যান্য সংবাদ