বুধবার, অক্টোবর 5, 2022

আইডিআরএ’র নতুন চেয়ারম্যান জয়নুল বারী

পুঁজিবাজার ডেস্কঃ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বা আইডিআরএর নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সরকারের সাবেক আমলা মোহাম্মদ জয়নুল বারী। আইডিআরএর নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার আগে সর্বশেষ তিনি সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছিলেন।

বুধবার (১৫ জুন) অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব জাহিদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আগামী তিন বছরের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে।

বিসিএস নবম ব্যাচের প্রশাসন ক্যাডার জয়নুল বারী সর্বশেষ পরিকল্পনা বিভাগের সচিব ছিলেন। তার আগে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার, কক্সবাজারের জেলা প্রশাসক, চটগ্রামের জেলা প্রশাসক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন জয়নুল বারী।

তিনি জাফরাবাদ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, এমসি কলেজ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর এবং নর্দান ইউনিভার্সিটি থেকে ইন পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট ডিগ্রি লাভ করেন। মোহাম্মদ জয়নুল বারী সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার ইউনিয়নের বাগেরখলা গ্রামে জন্মগ্রহণ করেন।

এর আগে গতকাল মঙ্গলবার আইডিআরএর চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন এম মোশাররফ হোসেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি মন্ত্রণালয়ে পদত্যাগ পত্র জমা দেন। আজ বুধবার মোশাররফ হোসেনের পদত্যাগপত্র গ্রহণ করে এবং তাঁর স্থলে জয়নুল বারীকে নিয়োগ দিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করে।

আইডিআরএর সদ্য বিদায়ী চেয়ারম্যান এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ উঠেছে। সরকারি একাধিক সংস্থার তদন্তেও তাঁর বিরুদ্ধে উত্থাপিত আর্থিক দুর্নীতির অভিযোগের সত্যতা মেলে। এ অবস্থায় এম মোশাররফ হোসেন পদত্যাগে বাধ্য হন বলে একাধিক সূত্রে জানা যায়।

spot_img

অন্যান্য সংবাদ