বুধবার, আগস্ট 10, 2022

আইপিও আবেদনে লাগবে ৫০ হাজার টাকার বিনিয়োগ

পুঁজিবাজার ডেস্কঃ এখন থেকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনের জন্য সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে ন্যূনতম ৫০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। আর প্রবাসী বিনিয়োগকারীদের থাকতে হবে এক লাখ টাকা।

বুধবার (৮ জুন) কমিশন সভা করে এমন সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, শেয়ারবাজারে তারল্য বৃদ্ধি, সাধারণ বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী বিনিয়োগের অভ্যাস গড়ে তোলা এবং প্রকৃত বিনিয়োগকারীদের আইপিও আবেদনে সুযোগ করে দিতে এই বিনিয়োগ সীমা আরোপ করা হয়েছে।

এর আগে ২০২১ সালের শুরুতেই আইপিও আবেদনের ক্ষেত্রে কমপক্ষে ২০ হাজার টাকা বিনিয়োগের বাধ্যবাধকতা আরোপ করে ছিল বিএসইসি। সে সময় আইপিও লটারি পদ্ধতি তুলে দিয়ে ন্যূনতম বিনিয়োগের নিয়ম করা হয়।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়া ওই নিয়মে লটারি ব্যবস্থা বাতিল করে বিনিয়োগকারীদের মধ্যে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়ার নিয়ম করা হয়। দেড় বছরের মাথায় ন্যূনতম বিনিয়োগের পরিমাণ দ্বিগুণের বেশি বাড়িয়ে নতুন সিদ্ধান্ত দেওয়া হলো।

spot_img

অন্যান্য সংবাদ