বুধবার, নভেম্বর 30, 2022

বাজার মূলধন বাড়লো ১২ হাজার কোটি টাকা

পুঁজিবাজার ডেস্কঃ পতনের বৃত্ত থেকে বেরিয়ে টানা ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। গেলো সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের প্রতি কার্যদিবসই ঊর্ধ্বমুখীতার মধ্য দিয়ে পার করেছে শেয়ারবাজার। এতে গত সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১২ হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে।

গেলো সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২০ হাজার ২৭৭ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৮ হাজার ২ কোটি টাকা। অর্থাৎ গেলো সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১২ হাজার ২৭৫ কোটি টাকা। এর আগে শেয়ারবাজারে টানা দরপতন ঘটলে দুই সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমে ২৩ হাজার কোটি টাকা।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গেলো সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২২টির। আর ৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে গেলো সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ২১৩ দশমিক ৫৫ পয়েন্ট বা ৩ দশমিক ৪২ শতাংশ। এর আগে টানা চার সপ্তাহ কমে সূচকটি। চার সপ্তাহের টানা পতনে সূচকটি কমেছিল ৪২৩ পয়েন্ট।

বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকেরও টানা চার সপ্তাহ পতনের পর বেড়েছে। গত সপ্তাহজুড়ে এই সূচকটি বেড়েছে ৪৮ দশমিক ৩০ পয়েন্ট বা ২ দশমিক শূন্য ৯ শতাংশ। আগের চার সপ্তাহে সূচকটি কমে ১৭১ পয়েন্ট।

প্রধান মূল্যসূচক এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত বাছাই করা সূচকের পাশাপাশি ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও চার সপ্তাহ পর বেড়েছে। গেলো সপ্তাহে এই সূচকটি বেড়েছে ৪২ দশমিক শূন্য ১ পয়েন্ট বা ৩ দশমিক শূন্য ৬ শতাংশ। আগের চার সপ্তাহে সূচকটি কমে ৯০ পয়েন্ট।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৮৫ কোটি ২২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৬১০ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৭৪ কোটি ৩৮ লাখ টাকা বা ২৮ দশমিক ৫৫ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯২৬ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৫৪ কোটি ২৩ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৮৭১ কোটি ৮৯ লাখ টাকা বা ২৮ দশমিক ৫৫ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫৯ কোটি ৪৭ লাখ ৯ হাজার টাকা, যা মোট লেনদেনের ৬ দশমিক ৬১ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ১৪০ কোটি ৪৬ লাখ ৪৩ হাজার টাকা। ১২২ কোটি ৬৯ লাখ ২৬ হাজার টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জিএসপি ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, জিনেক্স ইনফোসিস, বাংলাদেশ ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা এবং এসিআই ফরমুলেশন।

spot_img

অন্যান্য সংবাদ