সোমবার, সেপ্টেম্বর 26, 2022

চাঁদ দেখা সাপেক্ষে ঈদের পর লেনদেন শুরু বৃহস্পতিবার

চাঁদ দেখা সাপেক্ষে ঈদে দেশের দুই পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে চার দিন। তবে ঈদের ছুটির সঙ্গে সাপ্তাহিক ও মে দিবসের ছুটি যোগ হওয়ায় ছয় দিন ছুটি কাটাবেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার লেনদেন শেষেই ছুটি শুরু হবে পুঁজিবাজারে। আবার লেনদেন হবে পরের সপ্তাহের বৃহস্পতিবার; তবে তা চাঁদ দেখার উপর নির্ভরশীল থাকবে।

কেননা এখন পর্যন্ত ৩ মে মঙ্গলবার ঈদ ধরে সরকারি ছুটির সূচি ধরা রয়েছে ২ থেকে ৪ মে পর্যন্ত। চাঁদ দেখা সাপেক্ষে ঈদ বুধবার হলে পরদিন বৃহস্পতিবার প্রচলিত নিয়মে ছুটি হিসেবে গণ্য হবে।

এমনটা হলে মে মাসের প্রথম সপ্তাহের শুক্র ও শনিবারের ছুটি মিলিয়ে নয় দিন ছুটি পাবেন সংশ্লিষ্টরা। আর পুঁজিবাজার খুলবে ৮ মে, রোববার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ মহাব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, ঈদের আগে বৃহস্পতিবার শেষ লেনদেন হবে। এরপর পরের সপ্তাহের বৃহস্পতিবার থেকে আবার লেনদেন শুরু হবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিংয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা তানিয়া বেগমও একই তথ্য দেন।

রোজায় পুঁজিবাজারে আধা ঘণ্টা কমে লেনদেন হচ্ছে সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত। ছুটির পর আগের নিয়মে অর্থাত্ সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন হবে।

spot_img

অন্যান্য সংবাদ