মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022

স্টক ডিলারদের পুরস্কার দেয়ার প্রস্তাব

পুঁজিবাজার রিপোর্টঃ পুঁজিবাজারে বিনিয়োগে যেসব ডিলার শীর্ষস্থানে রয়েছে তাদেরকে পুরস্কৃত করতে ঢাকা স্টক এক্সচেঞ্জকে উদ্যোগ নিতে বলেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্যক্তি বিনিয়োগকারী নির্ভর পুঁজিবাজার থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী নির্ভর পুঁজিবাজার গড়ে তুলতে স্টক ডিলারদের এ পুরস্কার দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

এই লক্ষ্যে মঙ্গলবার (২৬ এপ্রিল) বিএসইসির উপ-পরিচালক মোহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ হলেও দেশের পুঁজিবাজারে তাদের অংশগ্রহণ খুবই কম। এখানে ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রাধান্য বেশি। তাদের অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। যারা জ্ঞানের অভাবে প্রায় ঝুঁকিপূর্ণ ও গুজবভিত্তিক শেয়ারে বিনিয়োগ করেন। এতে ক্ষুদ্র বিনিয়োগকারীরা অনেক লোকসান করেন। একইসঙ্গে বাজারের কাঠামো ক্ষতিগ্রস্ত করে তুলেন।

এতে বলা হয়, ক্ষুদ্র বিনিয়োগকারীদের যথাযথ সচেতনতার অভাবে তারা প্রায়ই ঝুঁকিপূর্ণ অনুমান এবং গুজবভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ করেন। ফলে শুধুমাত্র ক্ষুদ্র বিনিয়োগকারীরাই ক্ষতির সম্মুখীন হন না, এটি পুঁজিবাজার কাঠামোরও ক্ষতি করে।

এই অবস্থায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো উচিত। এক্ষেত্রে শীর্ষ ডিলারদের পুরস্কার দেওয়ার মাধ্যমে তাদের নিজস্ব পোর্টফলিওতে বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া যেতে পারে। যা পুঁজিবাজারে অর্থ সরবরাহ বৃদ্ধির পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীভিত্তিক হতে সহায়ক হবে।

এজন্য মোট লেনদেন, নিট ক্রয়, ওয়েটেড এভারেজ পোর্টফলিও মূল্য ইত্যাদি বিবেচনায় শীর্ষ ডিলারদের পুরস্কৃত করার উদ্যোগ নেওয়ার জন্য ডিএসইকে অনুরোধ করেছে বিএসইসি।

spot_img

অন্যান্য সংবাদ