শুক্রবার, সেপ্টেম্বর 30, 2022

লভ্যাংশ দেওয়ার নতুন রেকর্ড গড়ল অগ্রণী ইন্স্যুরেন্স

পুঁজিবাজার ডেস্কঃ ১৬ বছর মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেওয়ার রেকর্ড গড়ল পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি অগ্রণী ইন্স্যুরেন্স লিমিটেড। মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, সোমবার (২৫ এপ্রিল) কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার এ সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটি শেয়ার প্রতি ১ টাকা ৫০ পয়সা করে দেবে শেয়ারহোল্ডারদের।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ৩৪তম বার্ষিক সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ জুন। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। ঘোষিত লভ্যাংশ দেওয়ার লক্ষ্যে শেয়ারহোল্ডার বাছাইয়ের জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ মে।

কোম্পানির তথ্য মতে, পর্ষদ সভায় ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর অনুমোদন করা হয়েছে। করোনার দ্বিতীয় বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। সেখান থেকে ৩ কোটি ১৭ লাখ ৫৭ হাজার ৯২০টি শেয়ারধারীদের ৪ কোটি ৭৬ লাখ ৩৫ হাজার ৩৮০ টাকা দেওয়া হবে। বাকি টাকা কোম্পানি অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১ টাকা ৭২ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

২০০৫ সালে তালিকাভুক্তির বছর সর্বোচ্চ ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল অগ্রণী ইন্স্যুরেন্স। ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৮৪ পয়সা।

spot_img

অন্যান্য সংবাদ