বুধবার, অক্টোবর 5, 2022

টানা পতন থেকে দম নিল বাজারঃ সূচক ও লেনদেনে উর্ধ্বগতি

পুঁজিবাজার রিপোর্টঃ বাজার সর্বশেষ উর্ধ্বমুখী ছিল রোজার প্রথম কর্মদিবসে। এরপর টানা চার দিন সূচক পড়েছে। দর কমায় ২ শতাংশ সীমা নির্ধারণের পরেও রোজার দ্বিতীয় দিন থেকে কাল পর্যন্ত বাজার হারিয়েছে ১৩০ পয়েন্ট। সেই পতন যেন আজ একটু দম নিল। নতুন সপ্তাহের প্রথম দিন ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজারে। আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১০ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪২ পয়েন্ট।

একই সাথে বেড়েছে লেনদেনের পরিমানও। লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫৬ লাখ ৯৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫১৫ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার। তিন কর্মদিবস পর ৬০০ কোটি টাকার ঘর ছাড়ালেও লেনদেনের পরিমান নিয়ে এখনও সন্তুষ্ট না বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে লেনদেনের খরা এখনও কাটেনি। রোজায় মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলাররা বড় বিনিয়োগ করবে- এমন ঘোষণার বাস্তবায়ন হয়নি এখনও।

সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে উভয় বাজারে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। বেশ কিছু দিন পর এক দিনে দুই শতাধিক কোম্পানির শেয়ারের দর বেড়েছে। ডিএসইর তথ্য মতে, রোববার বাজারটিতে ৩৭৯টি প্রতিষ্ঠানের মোট ১৩ কোটি ৩০ লাখ ৮৩ হাজার ৪১৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ২১৭টির, কমেছে ১১০টির, আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের।

লেনদেন হওয়া প্রায় সব শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৬ দশমিক ২০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৩০ দশমিক ৯২ পয়েন্ট।

ডিএসইতে বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল প্রভাতী ইন্স্যুরেন্স, আইপিডিসি, জেনেক্স ইনফোসেস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম, সোনালী পেপার, স্কয়ার ফার্মা, বিডিকম এবং জেমিনি সি ফুডস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১০টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম। এ বাজারে ১৫ কোটি ৬২ লাখ ২৩ হাজার ২০৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

spot_img

অন্যান্য সংবাদ