শুক্রবার, জানুয়ারী 27, 2023

আতংকে শেয়ার বিক্রিঃ মূলধন কমেছে সাত হাজার কোটি টাকা

পুঁজিবাজার রিপোর্টঃ চার দিন সূচক পতন আর একদিন সামান্য উত্থানের মধ্য দিয়ে এপ্রিল মাসের প্রথম সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে শেয়ার কেনার চেয়ে বিক্রির অর্থ তুলে নেওয়ার প্রবণতায় লেনদেন হয়েছে। ফলে লেনদেন, সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এতে নতুন করে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে প্রায় সাত হাজার কোটি টাকা।

দরপতনের এ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ৫১টির, কমেছে ৩২৪টির, আর অপরিবর্তিত ছিল ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছিল ১৭৯টির, কমেছিল ১৭০টির আর অপরিবর্তিত ছিল ৩৫টি কোম্পানির শেয়ারের।

অধিকাংশ শেয়ারের দাম বাড়ায় গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৬ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ দশমিক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫১ পয়েন্টে।

সবকটি সূচক কমায় বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ৬ হাজার ৮৭৫ কোটি ৭৫ লাখ ৫৫ হাজার ১৬৩ টাকা। তবে এর আগের সপ্তাহে মূলধন বেড়েছিল হাজার কোটি টাকা।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস ৩ এপ্রিল লেনদেন শুরুর দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৯ হাজার ৪১৫ কোটি টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস ৭ এপ্রিল লেনদেন শেষে বাজারে মূলধন দাঁড়ায় ৫ লাখ ৩২ হাজার ৫৩৯ কোটি টাকা। অর্থাৎ মূলধন কমেছে প্রায় ৭ হাজার কোটি টাকা।

লেনদেনের পাশাপাশি বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেনও কমেছে ব্যাপক হারে। গত সপ্তাহে পাঁচ কর্মদিবসে বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৩৯ কোটি ২৭ লাখ ৪৯ হাজার ৫৭১ টাকা টাকা। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ৪ হাজার ৬৮৩ কোটি ৩৪ লাখ টাকা টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১ হাজার ৬৪৪ কোটি ৭ লাখ ৩৫ হাজার ৫৩১ টাকা। যা শতাংশের হিসাবে ৩৫ দশমিক ১০ শতাংশ কমেছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ২৫৬টির, আর অপরিবর্তিত ছিল ১৫টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ২৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫০১ পয়েন্টে।

সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৮৬কোটি ৬৪ লাখ ৩৮ হাজার ৬২৯ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২২১কোটি ২০ লাখ ৯৭ হাজার ৩৫০ টাকার।

spot_img

অন্যান্য সংবাদ