বুধবার, সেপ্টেম্বর 28, 2022

ফের চুনাপাথরের ব্যবসার অনুমোদন পেল লাফার্জহোলসিম

পুঁজিবাজার ডেস্কঃ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিমেন্ট কোম্পানিটি জানিয়েছে, মাঝে কিছুদিন বন্ধ রাখার পর শিল্প মন্ত্রণালয় চুনাপাথর (যা এগ্রিগেট নামে পরিচিত) বিক্রি ও উৎপাদনের আগের স্থগিতাদেশ তুলে নিয়ে আবার অনুমোদন দিয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, লাইমস্টোন চূর্ণ করে অ্যাগ্রিগেটস উৎপাদনের বিষয়ে সরকারের পক্ষ থেকে নীতিমালা প্রণয়ন করার আগ পর্যন্ত লাফার্জহোলসিমকে এই অনুমোদন দেয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের চিঠিতে জানানো হয়েছে। নীতিমালা প্রণয়নের পর কোম্পানিটিকে আবারো অনুমোদনের জন্য আবেদন করতে হবে।

২০২১ সালের জানুয়ারিতে এগ্রিগেট বিক্রি শুরু করে লাফার্জহোলসিম। তবে স্থানীয় পাথর ব্যবসায়ীদের আপত্তিতে ওই বছর ১৬ সেপ্টেম্বর এগ্রিগেট বিক্রি ও উৎপাদন করতে মানা করে চিঠি দেয় শিল্প মন্ত্রণালয়। নির্দেশনা-সংক্রান্ত চিঠিটি তারা হাতে পায় ২০ সেপ্টেম্বর। কার্যক্রম শুরুর ৯ মাসের মাথায় এসে শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে নতুন ব্যবসার কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করতে হয় বহুজাতিক লাফার্জহোলসিমকে। এর পর থেকে বন্ধই ছিল এ ব্যবসা।

ব্যবসা বন্ধের নির্দেশনার কারণ হিসেবে ওই চিঠিতে সে সময় বলা হয়, লাফার্জহোলসিম সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এই বিষয়ে প্রয়োজনীয় অনুমোদন নেয়নি। এই চিঠি হাতে পাওয়ার পর পরই আইনি পদক্ষেপ নেয় লাফার্জহোলসিম।

লাফার্জহোলসিম তাদের আর্থিক প্রতিবেদনে জানিয়েছিল, ৪০ কোটি টাকা খরচ করে বাংলোদেশে এগ্রিগেট তৈরির কারখানা করেছিল। এ কারখানা থেকে ২০২১ সালের প্রথম নয় মাসে কোম্পানিটির নিট মুনাফার ১২ শতাংশ এসেছিল।

২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

spot_img

অন্যান্য সংবাদ