মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022

মেশিনের সামনে কার্ড নিলেই সম্পন্ন হবে লেনদেন

পুঁজিবাজার রিপোর্ট: দেশের ব্যাংকিং খাতে ডেবিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে মেশিনে পাসওয়ার্ড দিয়ে লেনদেন বা কেনাকাটা করতে হতো। এখন থেকে ডেবিট বা প্রি-পেইড কার্ডধারীরা পাসওয়ার্ডও দিতে হবে না। কাছাকাছি নিলেই লেনদেন সম্পন্ন হবে। এমন প্রযুক্তির সেবাকে বলা হচ্ছে নেয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি। দেশে এখন পর্যন্ত শুধু সেবা পেতেন ক্রেডিট কার্ডধারীরা।

মঙ্গলবার (২২ মার্চ) এ বিষয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস্ ডিপার্টমেন্ট।

এনএফসি এর মাধ্যমে কোনো সেবা বা কেনাটাকার বিল পরিশোধে পয়েন্ট অব সেলস মেশিনের সামনে কার্ড ধরলেই লেনদেন হয়ে যাবে। মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হবে না। তবে লেনদেনের পরিমাণ দিতে হবে। প্রজ্ঞাপনে সর্বোচ্চ লেনদেনের সীমা ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তবে ব্যাংক বা কার্ড ইস্যুকারী সংস্থা সর্বোচ্চ লেনদেন সীমা নির্ধারণ করে দিতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে,  এনএফসি প্রযুক্তিতে কার্ডের লেনদেন সহজ ও গতিশীল হওয়ায় ক্রেডিট কার্ডের মাধ্যমে এ ধরনের কন্ট্রাকলেস পেমেন্ট এর ব্যবহার জনপ্রিয় হয়েছে। গ্রাহকের চাহিদা বিবেচনায় ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট ও প্রিপেইড কার্ডের লেনদেনেও এনএফসি প্রযুক্তির ব্যবহার প্রচলন করলে ইলেকট্রনিক লেনদেন বৃদ্ধি পাবে। ইএমভিসিও কম্প্লাইন্ট ডেবিট ও প্রিপেইড কার্ডে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে লেনদেন করা যাবে।

কার্ড ইস্যুয়িং ব্যাংক ও প্রতিষ্ঠান এনএফসি মাধ্যমে একক কার্ডে সংঘটিত দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা নির্ধারণ করতে পারে।

এনএফসি প্রযুক্তির মাধ্যমে সংঘটিত ডেবিট ও প্রিপেইড কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে পিএসডি সার্কুলারের পূর্বের অন্যান্য নির্দেশনাসমূহ প্রযোজ্য হবে।

spot_img

অন্যান্য সংবাদ