বুধবার, অক্টোবর 5, 2022

লেনদেন আড়াই মাসের নিচেঃ সুচকে নাই ৫৪ পয়েন্টঃ যুদ্ধের প্রভাব

পুজিবাজার রিপোর্টঃ বিনিয়োগকারিদের আশ্বস্ত করার জন্য মুখে ইউক্রেন-রুশ যুদ্ধ বাজারে কোনো প্রভাব ফেলবেনা বলা হলেও বাস্তবে আজ ঘটেছে উল্টোটি। শুধুমাত্র যুদ্ধের আতংকেই আজ সুচক পড়েছে প্রায় ৫৪ পয়েন্ট আর লেনদেন হয়েছে মাত্র ৬৫৬ কোটি টাকা। এর আগে এই যুদ্ধ শুরুর পরপরই গত বৃহস্পতিবার ও রোববার বড় পতন হয়েছিল। এর মধ্যে গত সোম আর মঙ্গলবার কিছুটা উত্থান হলেও আজ বুধবার আবার বড় পতন হলো। এদিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে বেশিরভাগ সিকিউরিটিজ এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আড়াই মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩.৯৫ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৯৯.৭৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৩০ পয়েন্ট বা ০.৭০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৯.৪৫ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৪৩.৪২ পয়েন্টে এবং দুই হাজার ৪৭০.৫০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৫৬ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। ডিএসইর আজকের লেনদেন দুই মাস ১১ দিন বা ৫০ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০২১ সালের ২১ ডিসেম্বর আজকের চেয়ে কম অর্থাৎ ৬৫২ কোটি টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির বা ১৫.৩০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৮৮টির বা ৭৫.৯৯ শতাংশের এবং ৩৩টি বা ৮.৭১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২০.৮৮ পয়েন্ট বা ০.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৯৮.৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

spot_img

অন্যান্য সংবাদ