সোমবার, অক্টোবর 3, 2022

আরেকটি পাওয়ার প্লান্টের অনুমোদন পেল কনফিডেন্স সিমেন্ট

পুঁজিবাজার ডেস্কঃ যৌথভাবে ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন নতুন একটি পাওয়ার প্লান্টের অনুমতি পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্ট লিমিটেড। গত ৩১ জানুয়ারি কোম্পানি বাংলাদেশ পাওয়ার ডেভলেপমেন্ট বোর্ডের (বিপিডিবি) কোম্পানিটিকে লেটার অব ইনটেন্ট দিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, চট্টগ্রামের মিরসরাইয়ে ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি পাওয়ার প্লান্টের অনুমতি দিয়েছে সরকার। চারটি কোম্পানি মিলে যৌথভাবে এই প্লান্ট করবে। এর মধ্যে ৬২ শতাংশের মালিক কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস। এই কোম্পানিটির ৩৬ শতাংশ মালিক পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি কনফিডেন্স সিমেন্ট লিমিটেড।

বাকী তিনটি কোম্পানির মধ্যে জিই ক্যাপিটাল ইউএস হোল্ডিংস ২০ শতাংশ, কনফিডেন্স পাওয়ার ৯ শতাংশ এবং ইলেক্ট্রোপ্যাক ইন্ডাস্ট্রিজের মালিকানায় রয়েছে ৯ শতাংশ শেয়ার।

বাণিজ্যিক উৎপাদন থেকে ২২ বছর পর্যন্ত কোম্পানিটি থেকে বিদ্যুৎ নিবে বাংলাদেশ পাওয়ার ডেভলেপমেন্ট বোর্ডের (বিপিডিবি)।

উল্লেখ্য, কনফিডেন্স সিমেন্টের সহযোগি প্রতিষ্ঠান কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস বগুড়ায় ১১৩ মেগাওয়াটের দুটি, রংপুরে ১১৩ মেগাওয়াটের একটি ও চট্টগ্রামে ৫৪ দশমিক ৩৬৩ মেগাওয়াট সক্ষমতার একটিসহ মোট চারটি বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়। বিদ্যুৎকেন্দ্র চারটির মোট উৎপাদন সক্ষমতা ৩৯৩ দশমিক ৩৬৩ মেগাওয়াট। চারটি বিদ্যুৎকেন্দ্রই বর্তমানে বাণিজ্যিক উৎপাদনে রয়েছে।

এছাড়াও, নিজস্ব বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্য চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীতে নিজেদের কারখানায় ক্যাপটিভ পাওয়ার প্লান্ট স্থাপন করেছে কনফিডেন্স সিমেন্ট লিমিটেড। বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনে আনুমানিক ব্যয় হয়েছে ২৮ কোটি টাকা।

spot_img

অন্যান্য সংবাদ