শুক্রবার, মে ২৭, ২০২২

লক ডাউনের গুজবে বড় পতন বাজারে

পুঁজিবাজার রিপোর্টঃ আবারো লক ডাউন গুজব হানা দিয়েছে পুঁজি বাজারে। সচিবালয়ের গেট বন্ধ আর অফিস আদালতে লোকজন অর্ধেক এই শুনেই বিনিয়োগকারিরা লকডাউনের আশংকা করে আজ সোমবার হাতের শেয়ার দেদারছে ছেড়ে দিয়েছেন। ফলে পুঁজিবাজারে নতুন বছরে প্রথম বড় পতন দেখতে হোলো সবাইকে। আগের কার্যদিবসেও পতন হয়েছে তবে আজ হোয়েছে বড় পতন। আগের দিনের মত আজো সব সূচকের পাশাপাশি কমেছেস লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।
আজকের বাজার বিশ্লেষনে দেখা গেছে, প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৩.৭৪ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ কমে সাত হাজার ১৯.২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৩.০৮ পয়েন্ট বা ০.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৫.১৮ পয়েন্ট বা ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫০৫.০১ পয়েন্টে এবং দুই হাজার ৬১৪.২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে আজ এক হাজার ২১৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৬৭ কোটি ৮৩ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৪৮২ কোটি ৪৫ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির বা ১৮.৬৮ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ২৭০টির বা ৭১.০৫ শতাংশের এবং ৩৯টি বা ১০.২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৯.৭৩ পয়েন্ট বা ০.৭২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৫২.৩৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ৩৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

spot_img

অন্যান্য সংবাদ