শুক্রবার, মে ২৭, ২০২২

বিনিয়োগকারিদের দ্বিধাদ্বন্দে আজও সুচক এগোয়নি

পুঁজিবাজার রিপোর্টঃ করোনা পিছু ছাড়ছেনে পূঁজিবাজারের। বিনিয়োগকারিদের দ্বিধাদ্বন্দের কারনে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিওবসেও শুরু এবং শেষের মধ্যে ছিল বিস্তর ব্যবধান।এদিন বড় উত্থান দিয়ে বাজার শুরু হলেও লেনদেন শেষে আগের কার্যদিবসেই অবস্থান করছে সূচক। আজ মংগলবার শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগেরই শেয়ার ও ইউনিট দর বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও।
বাজার বিশ্লেষনে দেখা যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ০.৪৩ পয়েন্ট বা ০.০০৬ শতাংশ বেড়ে সাত হাজার ৫৫.৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৫৫ পয়েন্ট বা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫০৬.৫৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮.৮৭ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৫৯৮.৯৫ পয়েন্টে।
ডিএসইতে আজ এক হাজার ৭১১ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৫ কোটি ১৪ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৬৮৬ কোটি ৭৩ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৪টির বা ৪৮.৬৮ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৩৮.৬২ শতাংশের এবং ৪৮টি বা ১২.৭০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫.৫৭ পয়েন্ট বা ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৭৬.৫২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। আজ সিএসইতে ৫৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

spot_img

অন্যান্য সংবাদ