বুধবার, সেপ্টেম্বর 28, 2022

অনেক উত্থান দিয়ে শুরু শেষটায় সামান্য

পুঁজিবাজার রিপোর্টঃ সপ্তাহের প্রথম কার্যদিবসে আজ রোববার শুরুটা ভালই করেছিলো ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই)।সকাল সাড়ে ১০টার দিকে একবার ৫৫ পয়েন্ট উত্থান হয় সুচকের।কিন্তু শেষ বেলায় এসে তা আর টেকেনি।মাত্র ২ পয়েন্ট উত্থান নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে বিনিয়োগকারিদের।তবে আজকের বাজারে সুচক সামান্য বেড়েছে তাই নয় পাশাপাশি বেড়েছে লেনদেন এবং অধিকাংশ শেয়ারের দরও।ফলে সব মিলেয়ে প্রথম দিনের বাজার ভালই ছিল বলে মনে করছেন বিনিয়োগকারিরা।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৬ জানুয়ারি) দিনের শুরুতে দাপট দেখালেও তা ধরে রাখতে পারেনি শেয়ারবাজার। শুরুতে বড় উত্থান দেখা গেলেও অবশেষে সামান্য উত্থানে শেষ হয়েছে আজকের লেনদেন। সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।
বিশ্লেষনে দেখা যাচ্ছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.৩৬ পয়েন্ট বা ০.০৩ শতাংশ বেড়ে সাত হাজার ১৯.৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.২৯ পয়েন্ট বা ০.০১ শতাংশ বাড়লেও ডিএসই-৩০ সূচক ১৭.৯৫ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৫৯৮.৩৪ পয়েন্টে।
ডিএসইতে আজ এক হাজার ৫০৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৬৩ কোটি ৯৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৪২ কোটি ৮৪ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮২টির বা ৪৮.১৫ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৫১টির বা ৩৯.৯৫ শতাংশের এবং ৪৫টি বা ১১.৯০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১.৪৯ পয়েন্ট বা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৬৭.৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫২টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ৪২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

spot_img

অন্যান্য সংবাদ