মঙ্গলবার, অক্টোবর 4, 2022

ডিএসই’র পরিচালক পদের জন্য মুখোমুখি শরীফ আনোয়ার ও রশিদ লালী

পুঁজিবাজার রিপোর্টঃ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের একটি শূন্য পদে রোববার (২৬ ডিসেম্বর) নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বিরতি ছাড়াই বেলা ৩টা পর্যন্ত এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে পরিচালক পদের জন্য লড়ছেন মোহাম্মদ শহীদুল্লাহ সিকিউরিটিজ লিমিটেডের শেয়ারহোল্ডার প্রতিনিধি শরীফ আনোয়ার হোসেন ও রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের শেয়ারহোল্ডার প্রতিনিধি আহমদ রশিদ লালী।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, ১৩ সদস্যবিশিষ্ট ডিএসই পরিচালনা পর্ষদের মধ্যে শেয়ারধারী পরিচালক রয়েছেন চারজন এবং সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকও পদাধিকারবলে পর্ষদের সদস্য হন। বাকি আটজন পরিচালকের মধ্যে সাতজন স্বতন্ত্র। কৌশলগত বা স্ট্র্যাটেজিক বিনিয়োগকারীর জন্য সংরক্ষিত রয়েছে একটি পরিচালক পদ, যা অবশ্য এখনো শূন্য রয়েছে।
নিয়ম অনুযায়ী, শেয়ারধারী পরিচালকদের মধ্য থেকে প্রথম বছর একজন, দ্বিতীয় বছরে একজন এবং তৃতীয় বছরে গিয়ে দুজন অবসরে যাবেন। এর বিপরীতে নতুন শেয়ারধারী পরিচালক নির্বাচিত হবেন। যদি একাধিক প্রার্থী থাকেন, সে ক্ষেত্রে নতুন পরিচালক নির্বাচিত করা হবে সরাসরি ভোটে।

পরিচালক পদে নির্বাচন পরিচালনার জন্য এ বছরের ১৭ নভেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদকে চেয়ারম্যান করে তিন সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন ডিএসইর শেয়ারহোল্ডার প্রতিনিধি মো. রফিকুল ইসলাম ও হারুনুর রশিদ।

নির্বাচন কমিশন একজন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের জন্য গত ২৪ নভেম্বর তফসিল ঘোষণা করে। নির্বাচনী তফসিল অনুসারে ৯ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ১৫ ডিসেম্বর। এ সময়ের মধ্যে শরীফ আনোয়ার হোসেন ও আহমদ রশিদ লালী তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

  • ট্যাগ
  • dse
spot_img

অন্যান্য সংবাদ