বৃহস্পতিবার, মে ২৬, ২০২২

স্বপন কুমার বালা আর নেই

পুঁজিবাজার ডেস্কঃ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের সাবেক কমিশনার (বিএসইসি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. স্বপন কুমার বালা মারা গেছেন।

আজ বুধবার (২২ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে অসুস্থ হয়ে পড়লে স্বপন কুমার বালাকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর।

অধ্যাপক স্বপন কুমার বালা ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগে তার কর্মজীবন শুরু করেন।

স্বপন কুমার বালা পুঁজিবাজারের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত হন ২০১৩ সালে। ওই বছরের ১৫ এপ্রিল তিন বছরের জন্য ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। একই বছরের ৩ এপ্রিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি তার নিয়োগ অনুমোদন করে।

তবে ডিমিউচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ রূপান্তরিত হওয়ার পর সিইও পদটি এমডি পদে রূপান্তরিত হলে বালাও ডিএসইর এমডি হন। অবশ্য ডিএসইতে যোগদানের আগে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটে (বিআইসিএম) কিছুদিন পার্ট টাইম ক্লাস নেন তিনি।

তিন বছর দায়িত্ব পালনের পর ডিএসইর এমডি পদে স্বপন কুমার বালার মেয়াদ শেষ হয় ২০১৬ সালের ১২ এপ্রিল। এরপর একই বছরের ১৮ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিএসইসির কমিশনার হিসেবে তার চুক্তিভিত্তিক নিয়োগের আদেশ জারি করা হয়। পরের দিনই তিনি বিএসইসির কমিশনার হিসেবে কাজে যোগ দেন।

 

spot_img

অন্যান্য সংবাদ