মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022

আগামি বছর পুঁজিবাজারে ছুটি ২৩ দিনঃ ৬ দিনই শুক্র-শনিবার

পুঁজিবাজার রিপোর্টঃ আগামী বছর সাপ্তাহিক ছুটির দিন বাদে বিভিন্ন দিবস ও উৎসবের কারণে ১৭ দিন পুঁজিবাজার বন্ধ থাকবে। তবে এসব কারণে মোট ২৩ দিন পুঁজিবাজার বন্ধ থাকার কথা ছিল। কিছু উৎসব ও দিবস শুক্র ও শনিবারে পড়ায় ছুটি কমে ১৭ দিন হয়েছে। কেন্দ্রিয় ব্যাংকের সম্প্রতি জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য পাওয়া গেছে।

গত বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) আসন্ন বছরটিতে ব্যাংক বন্ধ থাকার তারিখ প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। উল্লেখ, নিয়মনুযায়ি ব্যাংক বন্ধ থাকলে পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকে।

২০২২ সালের জানুয়ারি মাসে শুক্র-শনিবার ছাড়া অন্য কোন ছুটি নেই। ওই বছরের কার্যদিবসে প্রথম ছুটি ২১ ফেব্রুয়ারি (সোমবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে।

বছরের ৩য় মাস, অর্থ্যাৎ, মার্চের ১৭ তারিখ (বৃহস্পতিবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং ১৯ মার্চ (শনিবার) পবিত্র শবেবরাত উপলক্ষে ছুটি থাকবে। এছাড়া ২৬ মার্চ (শনিবার) স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বন্ধ থাকবে পুঁজিবাজার।

চতুর্থ মাসে ১৪ এপ্রিল (বৃহস্পতিবার) বাংলা নববর্ষ উপলক্ষে সারাদেশ ছুটি উদযাপন করবে। এই মাসেই রোজা শুরু হয়ে যাবে। যার কারনে অফিস সময় সংশোধিত হবে এপ্রিলে। এরপর ২৯ এপ্রিল (শুক্রবার) একই সাথে জুমাতুল বিদা ২৯ এপ্রিল (শুক্রবার) শবেকদরের বন্ধ থাকবে।

মে মাসের প্রথম দিনে ১ মে (রবিবার) শ্রম দিবস বা মে দিবসের ছুটি মিশে যাবে ঈদের বন্ধের সাথে। চাঁদ দেখা সাপেক্ষে ২ মে, ৩ মে ও ৪ মে (সোম, মঙ্গল ও বুধবার) পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে থাকবে পুঁজিবাজার। এরপর মাসের মাঝামাঝি, ১৫ মে (রবিবার) বৌদ্ধ পূর্ণিমায় (বৈশাখী পূর্ণিমা) বন্ধ থাকবে পুঁজিবাজার।

এই ছুটির পরে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৯ জুলাই, ১০ জুলাই ও ১১ জুলাই (শনি, রবি ও সোমবার), এই ৩ দিনই বন্ধ থাকবে জুলাই মাসে। তবে এই বছরের ১ জুলাই (শুক্রবার) থাকবে ব্যাংক হলিডে।

২০২২ সালের ৯ আগস্ট (মঙ্গলবার) পবিত্র আশুরা, ১৫ আগস্ট (সোমবার) জাতীয় শোক দিবস, ১৮ আগস্ট (বৃহস্পতিবার) জন্মাষ্টমীর কারনে বন্ধ থাকবে পুঁজিবাজার।

৫ অক্টোবর (বুধবার) সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা (বিজয়া দশমী), ৯ অক্টোবর (রোববার) ঈদে মিলাদুন্নবি (সা.) উপলক্ষে ব্যাংক সংশ্লিষ্ট সবই বন্ধ থাকবে।
জানুয়ারি ও জুনের মতো, নভেম্বরেও কোন শুক্র-শনিবার ছাড়া কোন ছুটি পাবে না দেশবাসি।

বছরের শেষ মাসে, ১৬ ডিসেম্বর (শুক্রবার) বিজয় দিবস উপলক্ষে সব ব্যবসায়িক প্রতিষ্ঠানের মতো বন্ধ থাকবে পুঁজিবাজারও। এদিকে ২৫ ডিসেম্বর (রোববার) বড়দিন (যীশুখ্রিস্টের জন্মদিন) উপলক্ষে আবারও বন্ধ থাকবে ব্যাংক-বীমা-পুঁজিবাজার। আর ৩১ ডিসেম্বর (শনিবার) পালন করা হবে ব্যাংক হলিডে।

ধর্মীয় বিভিন্ন দিবস চাঁদ দেখার ওপর নির্ভরশীল হওয়ায় এসব ছুটির তারিখ পরিবর্তন হতে পারে।

  • ট্যাগ
  • bb
spot_img

অন্যান্য সংবাদ