শুক্রবার, মে ২৭, ২০২২

আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে বীচ হ্যাচারি

পুঁজিবাজার ডেস্কঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি বীচ হ্যাচারি লিমিটেড তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। পরিচালনা পর্ষদের এ সভা ১৪ ডিসেম্বর বেলা ৪টায় অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি এই হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও প্রকাশ করা হবে।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন

সম্প্রতি কোম্পানিটি তাদের সদ্য সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে আর্থিক সক্ষমতা বিবেচনা করে কোম্পানিটি তাদের বিনিয়োগকারীদের জন্য মোট ১ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে। এর মধ্যে পুরোটাই নগদ।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে সমাপ্ত হিসাব বছরের শেষে (জুলাই-জুন) বীচ হ্যাচারির শেয়ার প্রতি লোকসান (NEPS) হয়েছে টাকা ২২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৩৪ পয়সা(ঋণাত্বক)।। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়ায় টাকা ২২ পয়সা(ঋণাত্বক), যা আগের বছর একই সময়ে ছিল টাকা। প্রান্তিকের শেষ দিনে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (NAVPS) দাঁড়ায় ৯ টাকা ৫৭ পয়সা, গত হিসেব বছরের শেষ দিনে যা ছিল ৯ টাকা ৮০ পয়সা।
উল্লেখ্য, গত জুন মাসের শেষের দিকে কোম্পানির পরিচালনা পর্ষদ মাছ উৎপাদন শুরু করার সিদ্ধান্ত জানায়।
তথ্যমতে, কোম্পানিটি তেলাপিয়া, কই, পাঙাশ ও পাবদা মাছ উৎপাদন করবে। প্রাথমিকভাবে কোম্পানিটির প্রতি বছর উৎপাদনক্ষমতা ১০৫ টন, এজন্য ১৫টি কংক্রিট ট্যাংক ব্যবহার করা হবে। প্রতিটি ট্যাংকারের পানি ধারণক্ষমতা ৫৫ হাজার লিটার।

উৎপাদন প্রক্রিয়ায় হ্যাচারি ইউনিট, নার্সারি ইউনিট, প্রাক-বৃদ্ধি, সংগ্রহ ও বিক্রয় ইউনিট গঠন করা হবে। এছাড়া অব্যবহূত কাঠামো ব্যবহার করে উৎপাদনক্ষমতা ধীরে ধীরে জৈবিকভাবে বাড়ানো হবে।

অবশ্য এর আগে বিচ হ্যাচারির শেয়ার কারসাজিতে কোম্পানিটির দুই পরিচালকসহ মোট চারজনকে জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তারা ভুয়া মূল্যসংবেদনশীল তথ্য প্রচারের মাধ্যমে শেয়ারদর বাড়িয়ে কারসাজি করেছে বলে জানা যায়।

পুঁজিবাজারে খাদ্য ও আনুষঙ্গিক খাতে তালিকাভুক্ত এ কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে ৩৪ দশমিক ৯৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। শূন্য শতাংশ শেয়ার রয়েছে সরকারের কাছে। এছাড়া ১৫ দশমিক ৫০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, শূন্য শতাংশ বিদেশী ও বাকি ৪৯ দশমিক ৫৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

আজকের লেনদেন

ডিএসইতে সর্বশেষ কার্যদিবসে বীচ হ্যাচারি লেনদেন শুরু হয় ৩১ টাকা ৬০ পয়সায় এবং সর্বশেষ ৪.৪৩ শতাংশ বা ১ টাকা ৪০ পয়সা বেড়ে লেনদেন শেষ হয় ৩৩ টাকায়। শেয়ারটির দর ৩১ টাকা ৭০ পয়সা থেকে৩৩ টাকা ৩০ পয়সা টাকার মধ্যে ওঠানামা করে। এই কার্যদিবসে কোম্পানিটির ৪৫৪১৯৮.০০টি শেয়ার মোট ৬২২ বার হাতবদল হয়, যার বাজারদর ১ কোটি ৪৮ লক্ষ ৬০ হাজার টাকা টাকা।

spot_img

অন্যান্য সংবাদ